6th আগাস্ট..

আগে অনেকবার দেখেছি তাকে৷ কখনো আমার ঘুমের ফাঁকে হঠাৎ হেটে যাওয়া প্রিয়তমার রূপে আবার কখনো আমার হাতে ফুটে ওঠা চিত্র রূপে৷ দেখেছি তাকে সহস্র মানুষের ভীড়ে৷ খুঁজেছি তাকে অনেক পূরনো বইয়ের রাশির মাঝে৷ খুজে ক্লান্ত হয়ে সেদিন বসে ছিলাম কোনও অজানা নিষ্প্রাণ পাথর দলের মাঝে৷ হঠাৎ চোখ পড়ল তার দিকে.আজ সে স্বপ্নে বা চিত্রে নয়,আজ সে ফুটে উঠেছে ঈশ্বরের সৃষ্টিতে৷ কিছুক্ষণ চুপ করে বসে ডাকলাম তাকে৷ না কথা বলা হয়নি তখনো৷ আমি যে শব্দহীন৷ মনটা বার বার চলে যাচ্ছিল তার চোখের কাজলের নীচে৷ আর সজোরে মন বলতে লাগল... এঁকেছ তুমি যাকে গভীর নিদ্রাহীন রাতের নিস্তব্ধতায়, সে যে আজ তোমার সামনে দাড়িয়ে...
আমি জিজ্ঞাসা করলাম তাকে অনেক কিছু.কিছু প্রশ্নের উত্তর পেলাম আর কিছুর না পাওয়া রয়ে গেল৷
তারপর বেশ কিছুবার কথা হয়েছিল... সব ব্যস্ততার মাঝেও সে খুব প্রিয় ছিল৷
কখনো তাকে মুখ ফুটে বলা হয়নি যে সে কতো টা প্রিয় আমার কাছে৷ সে কখনো বুঝতেও বা পারল কই৷ আসলে অনেক কথা ছিল যেগুলো হয়তো বা বলা হয়নি বা বলা যায়নি৷ সে যে কিছু বুঝবে এটাই বা কবে এক্সপেক্ট করলাম?...
তবে আর বুঝে বা বুঝিয়ে কিছু লাভ নেই৷ অনেক ব্যথায় কাতর এ হৃদয় আজ নতুন ব্যথার স্পর্শ পেয়েছে৷ না জানাই থাক তাই ভাল লাগা গুলো৷ কখনো সে যদি খুঁজতে চায় তাকে ঠিকানা দিয়ে দেব সেই চিলেকোঠার ঘরের যেখানে শব্দ আর ভাল লাগাগুলো বন্দি৷ তার আগে থাক না হঠাৎ পথ চলতে চোখে চোখ পড়া হাসিগুলো,কখনো মাঝরাতে অনেক রাগারাগিগুলো৷ 
কে যেন সেদিন বলছিল,"একতর্ফা প্রেম বলে কিছু হয় নাকি আবার...,যতো সব রূপকথার সিঁড়ি গড়ে তোলা"
মাথা নীচু করে সেদিন জবাব দিয়েছিল," রূপকথা ই সই ,তবু তো সে আমার"  ৷৷৷

No comments:

Post a Comment