আশ্লেষা




বত্রিশ বছর পর,
বইয়ের টেবিলে পুনরায় মোমবাতি গুনব,
গুনবো শত রাত কাটানো অন্ধকার চিত্ত,
গুনবো শত নারী হত্যাকাণ্ড মোমবাতির আলোতে,

 আবার বত্রিশ বছর একদিন,
তোমার মায়া আজ বেসিনে ধুয়েছি,
প্রত্যেক মুহূর্তে তোমা হতে বহু দূরে শরে চলেছি,
জানালার পাশে ঝুলছে নাইলন যে দড়ি,
সেই ভালোবাসার নাইলন দড়ি সর্পগুণে গুনিত,
আজ কত প্রাণ শান্তি পাবে তোমার পশ্চাতে,
হত্যা সেদিন করিনি আমি...
করেছে আমার পাষাণ...
আমি নির্দোষ ,
আজও স্বপ্ন তোমার মৃত্যু-জোছনায় মেতে,
কলমের শেষ আঁচর তাই রক্ত মাংস শরীরে,
রক্তে ভেসেছে সেই বিষ টান...
কালো-রক্তে সারা ঘর কলঙ্কিত হয়েছে,

মোমবাতি নিবিয়েছি আবার কাতর রক্ত-গর্ভে,
মরীচিকাময় মৃত্যু-খেলায় শত মোমবাতির আলো মিথ্যে,
মিথ্যে ঊর্ধ্বাঙ্গে চলাচল,
হত্যাকারী-পাষাণ আমাকে মেরেছে প্রতিনিয়ত,
হস্তরেখায় হত্যা-তোমার দগদগে রক্ত মাখা,

মৃত্যু তুমি অগস্ত্যযাত্রা,তুমি আমার আশ্লেষা।।

No comments:

Post a Comment